নীলাকাশে নীলকণ্ঠী
- আর এম উৎস ০৮-০৫-২০২৪

মুছে ফেলে রাত,আকাশে হঠাৎ, নীল রঙ বাঁধে বাসা
দিশাহারা সেই, নীলাকাশে নেই, শুভ্র মেঘের ভাসা।
একা নীলাকাশ, করে না প্রকাশ, বেদন যতই আসে,
সহসা নিবিড় নীলকণ্ঠীর, বিচরণ নীলাকাশে।

খুব নিরুপায় দিগন্ত পায়, পর্যটকের খোঁজ।
জমে দলে দলে, ভিড় বেড়ে চলে, প্রতি বেলা প্রতি রোজ।
নীলকণ্ঠীর, ডানা সুনিবিড়, নীলাকাশ অভিভূত।
শঙ্কিত মনে, নীলাকাশ গোনে, ভিড় তাড়াবার ছুতো।

এক গোধূলিতে, আশ্রয় নিতে, নীলকণ্ঠীটা ভাবে
যে কোণেই যাই, যতই হারাই, নীলাকাশ খুঁজে পাবে।
তার চেয়ে বরং, মুছে সব রঙ, সারা গায়ে মেখে নীল,
অনন্ত ঐ, নীলাকাশে হই, নীলে নীলে অনাবিল।

নীলাকাশে হায়, মেঘ জমে যায়, নীলকণ্ঠীও ভীত।
প্রার্থনা সব, বিত্ত বিভব, ঈশ্বরে সমাহিত।
ক্ষণে ক্ষণে ক্রমে, দুই মনে জমে, উচ্চ বয়সী রাগ
তবুও নীলেরা, করে চুলচেরা, নীল কষ্টের ভাগ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।